চলছে গবেষণা, করোনার বুস্টার ডোজ কি নেওয়া যাবে নাকে?

0 300

চট্টগ্রাম সংলাপ ডেস্ক: করোনার টিকার বুস্টার ডোজ নেওয়া আরও ‘সহজ’ করতে পরীক্ষা চলছে ভারতে। ভারত বায়োটেকের নাকের মাধ্যমে নেওয়ার জন্য উপযোগী বুস্টার টিকা ইতোমধ্যেই মানবদেহে তৃতীয় পর্যায়ের পরীক্ষার জন্য ছাড়পত্র পেয়েছে দেশটিতে।

ভারতের আনন্দবাজার অনলাইনের খবরে বলা হয়, মানবদেহে তৃতীয় পর্যায়ের পরীক্ষার জন্য ছাড়পত্র পেয়েছে কোভ্যাক্সিন টিকা প্রস্তুতকারক ভারতীয় সংস্থা ভারত বায়োটেকের নাকের মাধ্যমে নেওয়ার উপযোগী বুস্টার টিকা।

তবে কোভ্যাক্সিনের দু’টি টিকা নেওয়া ব্যক্তিদের ওপরই করা যাবে এই তৃতীয় পর্যায়ের পরীক্ষা। ভারতের ড্রাগ কন্ট্রোলার জেনারেল (ডিসিজিআই) সম্প্রতি এই টিকার তৃতীয় পর্যায়ের পরীক্ষা অনুমোদন দিয়েছেন। ভারতের ন’টি জায়গায় এই তৃতীয় পর্যায়ের পরীক্ষা চালানো হবে। ভারত বায়োটেক এই টিকার নাম দিয়েছে, বিবিভি১৫৪।

হায়দ্রাবাদভিত্তিক টিকা প্রস্তুতকারক এই সংস্থা গত মাসেই নাকের মাধ্যমে নেওয়া টিকার তৃতীয় ধাপের পরীক্ষা চালানোর জন্য অনুমোদন চেয়েছিল। পরীক্ষা সফল হলে দেশটিতে বুস্টার টিকা দেওয়া আরও সহজ হবে বলেও জানানো হয়েছে।

ভারত বায়োটেকের তরফে জানানো হয়েছে যে, করোনার প্রধান সংক্রমণের জায়গা নাক, যেহেতু নাক দিয়েই এই ভাইরাস মূলত শরীরে প্রবেশ করে। এই নাকের টিকা নাকে প্রতিরোধ শক্তিকে উদ্দীপ্ত করে এবং করোনার সংক্রমণ ঠেকাতে সাহায্য করবে।

তারা আরও জানিয়েছে, এই টিকা খুব সহজে নিজে থেকেই নাকের মাধ্যমে নেওয়া যেতে পারে। তাই আলাদা করে প্রশিক্ষিত স্বাস্থ্যসেবা কর্মীদের প্রয়োজন হবে না বলেও সংস্থার কর্মকর্তারা জানিয়েছেন।

এই টিকার মানবদেহে পরীক্ষা সফল হলে খুব শিগগির নাক দিয়ে নেওয়ার উপযোগী বুস্টার টিকা বাজারে আসতে পারে বলে ধারণা করা হচ্ছে।