Chattogram Songlap
চট্টগ্রামে শনাক্তের হার একদিনের ব্যবধানে প্রায় দ্বিগুণ

চট্টগ্রামে শনাক্তের হার একদিনের ব্যবধানে প্রায় দ্বিগুণ

চট্টগ্রাম সংলাপ প্রতিবেদন: চট্টগ্রামে একদিনের ব্যবধানে নমুনা পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার বেড়েছে প্রায় দ্বিগুণ। গতকাল (১৫ মে) আগের ২৪ ঘণ্টায় ৭ দশমিক ৭২ শতাংশ নমুনায় করোনা শনাক্ত হয়। অন্যদিকে আজ (১৬ মে) সর্বশেষ ২৪ ঘণ্টায় ১৩ দশমিক ২৯ শতাংশ নমুনায় করোনা শনাক্ত হয়েছে।

এদিকে রোববার (১৬ মে) আগের ২৪ ঘণ্টায় চট্টগ্রামে শনাক্তের হার বাড়ার সঙ্গে সাম্প্রতিক অতীতে চট্টগ্রামে সর্বনিম্ন সংখ্যক নমুনা পরীক্ষার খবরও জানিয়েছে জেলা সিভিল সার্জন কার্যালয়। এসময় মাত্র ১৮৮টি নমুনা পরীক্ষায় ২৫ জনের করোনা শনাক্ত হয়।

এরআগে আগের ২৪ ঘণ্টার হিসাবে ১৫ মে ৭৯০টি নমুনা পরীক্ষায় ৬১ জনের, ১৪ মে ১ হাজার ২৬০টি নমুনা পরীক্ষায় ১০৩ জনের, ১৩ মে ৬৯১টি নমুনা পরীক্ষায় ১০২ জনের, ১২ মে ৮৬৫টি নমুনা পরীক্ষায় ১০৯ জনের, ১১ মে ৯০২টি নমুনা পরীক্ষায় ১০৬ জনের, ১০ মে ১ হাজার ২৩৫টি নমুনা পরীক্ষায় ১৯১ জনের, ৯ মে ১ হাজার ১৯৭টি নমুনা পরীক্ষায় ৭৪ জনের ও ৮ মে ৯৩৬টি নমুনা পরীক্ষায় ১৩৬ জনের করোনা শনাক্ত হয়।

রোববার (১৬ মে) চট্টগ্রাম সিভিল সার্জন কার্যালয় থেকে প্রকাশিত প্রতিবেদন ও আগের আট দিনের পরিসংখ্যান বিশ্লেষণ করে এসব তথ্য জানা যায়।

চট্টগ্রাম সিভিল সার্জন কার্যালয় সূত্রে জানা যায়, সর্বশেষ ২৪ ঘণ্টায় চট্টগ্রামের ২৫টি নমুনায় করোনা শনাক্ত হয়েছে। এরমধ্যে শহরের বাসিন্দা ২০ জন এবং উপজেলার ৫ জন।

একইসময়ে চট্টগ্রাম শহরে ১ জন ও উপজেলায় ৩ জন করোনা আক্রান্ত রোগী মারা গেছেন। এ নিয়ে চট্টগ্রাম জেলায় করোনা রোগীর মৃত্যুসংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৫৮১ জন। যাদের মধ্যে ৪২৮ জন শহরের এবং ১৫৩ জন বিভিন্ন উপজেলার। অন্যদিকে চট্টগ্রামে এ পর্যন্ত মোট করোনা শনাক্ত হয়েছে ৫১ হাজার ৭৯০টি নমুনায়।

চট্টগ্রাম সিভিল সার্জন কার্যালয়ের প্রতিবেদনে উল্লিখিত তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় শনাক্তদের মধ্যে সাতকানিয়ার ২ জন, বাঁশখালীর ১ জন, হাটহাজারীর ১ জন ও সীতাকুণ্ডের বাসিন্দা রয়েছেন ১ জন।

গত ২৪ ঘণ্টায় বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল অ্যান্ড ইনফেকশাস ডিজিজেস (বিআইটিআইডি) ল্যাবে ১৩৯টি নমুনা পরীক্ষা করা হয়। এতে করোনা শনাক্ত হয় ৮ জনের নমুনায়।

চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) ল্যাবে ৪টি নমুনা পরীক্ষা করে কারও শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়নি।

কক্সবাজার মেডিকেল কলেজ ল্যাবে চট্টগ্রামের ২টি নমুনা পরীক্ষা করে কারও করোনা শনাক্ত হয়নি।

ইমপেরিয়াল হাসপাতাল ল্যাবে ১৪টি নমুনা পরীক্ষা করে ৪ জন, চট্টগ্রাম মা ও শিশু হাসপাতাল ল্যাবে ১৪টি নমুনা পরীক্ষা করে ৭ জন ও মেডিকেল সেন্টার ল্যাবে ১৫টি নমুনা পরীক্ষা করে ৬ জনের করোনা শনাক্ত হয়।

প্রসঙ্গত, ২০২০ সালের ৮ মার্চ দেশে প্রথম করোনা শনাক্তের খবর জানায় স্বাস্থ্য অধিদপ্তর। করোনা সংক্রমণ বাড়তে থাকায় বর্তমানে দেশে বেশকিছু বিধিনিষেধ আরোপ করা হয়েছে।

আরও পড়ুন: 

গঙ্গার তীরে অসংখ্য মৃতদেহ, ভিড় করছে চিল-শকুনের দল
‘কার্যত’ লকডাউন : বাংলাদেশে সময় বাড়ল, রোববার শুরু পশ্চিমবঙ্গে
করোনা রোগীকে কী বলবেন, কী বলা উচিত না
স্কুল-কলেজে ছুটি বাড়ল
csonglap,net

আরও পড়ুন

ফের তিন শ’র কম শনাক্ত চট্টগ্রামে

newsdesk

আইসিইউতে মাকে দেখতে দেয়াল বেয়ে জানালার কার্নিশে ছেলে

newsdesk

যুক্তরাষ্ট্রে বন্দুকধারীর গুলি, নিহত ৮

newsdesk