Chattogram Songlap
দেশে করোনা : অনেক রেকর্ডের এপ্রিলে মাসশেষে বড় রেকর্ড

দেশে করোনা : অনেক রেকর্ডের এপ্রিলে মাসশেষে বড় রেকর্ড

চট্টগ্রাম সংলাপ ডেস্ক: গত এপ্রিল মাসে দেশে ২৪ ঘণ্টায় করোনা শনাক্ত ও মৃত্যুর রেকর্ড ভেঙেছে বেশ কয়েকবার। মাসশেষের পরিসংখ্যানে দেখা যাচ্ছে, দেশে প্রথম করোনা শনাক্ত ঘোষণার পর থেকে এক মাসে সর্বোচ্চ করোনা শনাক্ত ও করোনা রোগীর মৃত্যু হয়েছে গেল এপ্রিল মাসেই।

জানা যায়, এপ্রিল মাসে মোট দুই হাজার ৪০৪ জন করোনা রোগীর মৃত্যু হয়েছে।
এর আগে এক মাসে সর্বাধিক মৃত্যু ছিল গত বছরের জুলাইয়ে, এক হাজার ২৬৪ জন। স্বাস্থ্য অধিদপ্তর থেকে পাঠানো বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানা যায়।

স্বাস্থ্য অধিদপ্তর আরও জানায়, গত বছরের মার্চে ৫ জন, এপ্রিলে ১৬৩ জন, মে’তে ৪৮২ জন, জুনে এক হাজার ১৯৭ জন, জুলাইয়ে এক হাজার ২৬৪ জন, আগস্টে এক হাজার ১৭০ জন, সেপ্টেম্বরে ৯৭০ জন, অক্টোবরে ৬৭২ জন, নভেম্বরে ৭২১ জন ও ডিসেম্বরে ৯১৫ জন মারা যান।

এছাড়া চলতি বছরের জানুয়ারিতে ২৮১ জনের, ফেব্রুয়ারিতে ২৮১ জনের, মার্চে ৬৩৮ জনের এবং এপ্রিলে সর্বাধিক দুই হাজার ৪০৪ জনের মৃত্যু হয়েছে।

অন্যদিকে গত এপ্রিল মাসে দেশে সাত লাখ ৯৯ হাজার ১২৮টি নমুনা পরীক্ষায় মোট করোনা শনাক্ত হয়েছে এক লাখ ৪৭ হাজার ৮৩৭টি নমুনায়।

স্বাস্থ্য অধিদপ্তর জানায়, দেশে গত বছরের মার্চে প্রথম করোনা আক্রান্ত ব্যক্তি শনাক্ত হয়। ওই মাসে মোট শনাক্ত হয় ৫১টি নমুনায়। এরপর এপ্রিলে সাত হাজার ৬১৬টি, মে’তে ৩৯ হাজার ৪৮৬টি, জুনে ৯৮ হাজার ৩৩০টি, জুলাইয়ে ৯২ হাজার ১৭৮টি, আগস্টে ৭৫ হাজার ৩৩৫টি, সেপ্টেম্বরে ৫০ হাজার ৪৮৩টি, অক্টোবরে ৪৪ হাজার ২০৫টি, নভেম্বরে ৫৭ হাজার ২৪৮টি ও ডিসেম্বরে ৪৮ হাজার ৫৭৮টি নমুনায় করোনা শনাক্ত হয়।

এছাড়া চলতি বছরের জানুয়ারিতে ২১ হাজার ৬২৯টি, ফেব্রুয়ারিতে ১১ হাজার ৭৭টি, মার্চে ৬৫ হাজার ৭৯টি এবং এপ্রিলে সর্বাধিক এক লাখ ৪৭ হাজার ৮৩৭টি নমুনায় করোনা শনাক্ত হয়।

প্রসঙ্গত, দেশে গত বছরের ৮ মার্চ প্রথম করোনা রোগী শনাক্তের কথা জানায় স্বাস্থ্য অধিদপ্তর।

আরও পড়ুন:

লকডাউন ‘তুলতে’ সরকারের কাছে বিশেষজ্ঞদের ১০ সুপারিশ

 

csonglap,net

আরও পড়ুন

রিকশা-মোটরসাইকেল যখন ‘অ্যাম্বুলেন্সের মতো’ ছোটে

newsdesk

বৌভাতে প্রতিবেশীকে দাওয়াত না দেওয়ায় পাত্রপক্ষকে মারধরের অভিযোগ

newsdesk

করোনাভাইরাস : যা যা করবেন না

newsdesk