Chattogram Songlap
খোরশেদ আলম সুজন : নেতার কণ্ঠে যখন জনতার আওয়াজ!

খোরশেদ আলম সুজন : নেতার কণ্ঠে যখন জনতার আওয়াজ!

বিশেষ প্রতিনিধি: খোরশেদ আলম সুজন চট্টগ্রামের রাজনীতিতে অনেকদিনের পরিচিত একটি মুখ। তবে প্রচারের আলোয় আসেন মূলত চট্টগ্রাম সিটি করপোরেশনের প্রশাসকের দায়িত্ব পাওয়ার পর। সেই ১৮০ দিনের স্বল্প সময়ের দায়িত্বেই নজর কাড়েন সুজন।

প্রশাসক থাকাকালে তার ব্যতিক্রমী বিভিন্ন উদ্যোগ চট্টগ্রামের গণ্ডি ছাড়িয়ে জাতীয় পর্যায়েও বেশ সাড়া ফেলে। সংবাদমাধ্যম কিংবা সামাজিক যোগাযোগমাধ্যম, দুই ক্ষেত্রেই সেই ১৮০ দিন বড় ‘সেলিব্রেটি’ হয়ে ছিলেন সুজন।

মেয়াদের শেষ দিকে তার করোনা শনাক্ত হয়। সেসময় বাসায় আইসোলেশনে থাকা অবস্থায়ও অফিসের কাজ যতটা পেরেছেন, করেছেন। করপোরেশনের গুরুত্বপূর্ণ বিষয়েও নিজের সিদ্ধান্ত জানিয়েছেন।

গল্পের এখানেই শেষ নয়। প্রশাসক হিসেবে মেয়াদ শেষ হয়েছে। প্রবীণ এই রাজনীতিক কিন্তু চট্টগ্রামের উন্নয়ন ও নাগরিক অধিকার আদায়ের আন্দোলন থেকে নিজেকে দূরে সরিয়ে রাখেননি। নিয়মিতভাবে বন্দরনগরীর সাধারণ মানুষের বিভিন্ন সমস্যা নিয়ে কথা বলছেন। প্রয়োজনে প্রশাসনের উর্ধ্বতন কর্মকর্তাদের দৃষ্টি আকর্ষণ করছেন। একইসঙ্গে বিভিন্ন জাতীয় ও আঞ্চলিক গুরুত্বপূর্ণ ইস্যুতেও নিজের মতামত তুলে ধরছেন। এছাড়া সামাজিক, রাজনৈতিক ও সাংগঠনিক বিভিন্ন কর্মকাণ্ডেও তার রয়েছে সরব উপস্থিতি।

সবমিলিয়ে দেশের রাজনীতিতে খোরশেদ আলম সুজন অনন্য দৃষ্টান্ত রেখে চলেছেন। প্রশাসনিক দায়িত্বে থাকাকালে শুধু অফিসে বসে থাকেননি, নিজে উপস্থিত থেকে করপোরেশনের কাজ তদারকি করেছেন। নগরীর উন্নয়নে বিভিন্ন শ্রেণি-পেশার মানুষের মতামত নিয়েছেন। এর বাইরে এলাকাভিত্তিক সমস্যা দেখতে তার ‘নগর ক্যারাভান’ কর্মসূচি ছিল আলোচিত এক উদ্যোগ।

একপর্যায়ে প্রশাসকের দায়িত্ব ছাড়েন তিনি। তবে এর পরবর্তী সময়ে খোরশেদ আলম সুজন শুধু রাজনীতি ও সামাজিক কর্মকাণ্ডে নিয়েই ব্যস্ত থাকেননি। বরং চট্টগ্রামের নাগরিক অধিকার আদায়ের আন্দোলনে সরব কণ্ঠস্বর হয়ে নিয়মিত কথা বলে যাচ্ছেন।

সরকারি দলের নগর কমিটির সহসভাপতি ও সাবেক নগর প্রশাসক হওয়ার পরও, সাধারণ মানুষের পক্ষের প্রতিনিধি হয়ে কথা বলছেন। ওয়াসা, গ্যাস, বিদ্যুৎ বিভাগের সিস্টেম লসের বিরুদ্ধে যেমন কথা বলছেন, জাতীয় ও আঞ্চলিক বিভিন্ন ইস্যুতেও নিজের গুরুত্বপূর্ণ মতামত তুলে ধরছেন।

সুজনের গত কিছুদিনের কাজের দিকেই দৃষ্টি দেওয়া যাক। শনিবার (২৪ এপ্রিল) তিনি কথা বলেন নগরীর পানি ও বিদ্যুৎ সমস্যা নিয়ে। এদিন এক বিবৃতিতে সুজন নগরবাসীকে ‘হাওয়াই-মিঠাইয়ের প্রলোভন’ না দেখিয়ে বিদ্যুৎ ও পানি সরবরাহ নিশ্চিত করার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের প্রতি আহ্বান জানান। এক্ষেত্রে বিদ্যুৎ বিভাগ ও চট্টগ্রাম ওয়াসার প্রতি চট্টগ্রামের বিভিন্ন এলাকার পানি-বিদ্যুতের সমস্যাগুলো তুলে ধরে দ্রুত সমাধানের তাগিদ দেন তিনি।

বুধবার (২১ এপ্রিল) দুপুরে উত্তর কাট্টলীর নিজ বাসভবনে নাগরিক উদ্যোগের পক্ষ থেকে গণপরিবহনের সঙ্গে সংশ্লিষ্ট শতাধিক পরিবারকে ইফতার এবং সাহরির খাদ্যসামগ্রী বিতরণ করেন সুজন। এ উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে চলমান লকডাউনে গণপরিবহন শ্রমিকদের জন্য সহযোগিতার হাত বাড়িয়ে দিতে পরিবহন মালিক, সমাজের বিত্তবান শ্রেণি, পরিবহন নেতাসহ সবার প্রতি উদাত্ত আহ্বান জানান। একইসঙ্গে এসব শ্রমিকদের সরকারের পক্ষ থেকে সাধ্যমতো সহায়তা দেওয়ার জন্য চট্টগ্রাম বিভাগীয় কমিশনার এবং চট্টগ্রাম জেলা প্রশাসককে অনুরোধ জানান তিনি। এছাড়া সুজন নগরীর বিভিন্ন এলাকার সামর্থ্যবান শ্রেণির মানুষকে নিজ নিজ এলাকার গরিব, দুঃখী, অসহায়দের পাশে দাঁড়ানোরও আহ্বান জানান।

মঙ্গলবার (২০ এপ্রিল) এক প্রেস বিজ্ঞপ্তিতে বিদেশগামী রেমিটেন্স যোদ্ধাদের জন্য চালু করা বিশেষ ফ্লাইটে বাড়তি ভাড়া আদায় বন্ধের দাবি জানান সুজন। তিনি ফ্লাইট নিয়ে সৃষ্ট জটিলতা নিরসন করে দ্রুত ফ্লাইট চালু করার জন্য বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রী এবং বিমান বাংলাদেশ এয়ারলাইন্স কর্তৃপক্ষের প্রতি অনুরোধ জানান। এছাড়া অতিরিক্ত ওজন চার্জের ক্ষেত্রে ন্যূনতম মাশুল নির্ধারণ করারও আহ্বান জানান তিনি। নগর আওয়ামী লীগের সহসভাপতি খোরশেদ আলম সুজন মধ্যপ্রাচ্য থেকে দেশে আসা প্রবাসীদের নিজ নিজ বাড়িতে প্রশাসনের সহযোগিতায় কোয়ারেন্টাইনের ব্যবস্থা করার জন্যও অনুরোধ জানান। এছাড়া ইউরোপ কিংবা আমেরিকা থেকে যে সব প্রবাসী দেশে আসবেন, তাদেরকে সরকার নির্ধারিত ব্যবস্থায় কোয়ারেন্টাইনে রাখার আহ্বান জানান তিনি।

রোববার (১৮ এপ্রিল) খোরশেদ আলম সুজন এক প্রেস বিজ্ঞপ্তিতে শহরে কিংবা গ্রামে যেসব এলাকায় সংক্রমণের মাত্রা বেশি সেসব এলাকাকে রেড জোন ঘোষণা করে পূর্ণ লকডাউন ঘোষণা করার প্রস্তাব দেন। তবে লকডাউন ঘোষণার আগে রেড জোন হিসেবে চিহ্নিত এলাকাগুলোর মানুষকে প্রয়োজনীয় জিনিসপত্র কেনার সুযোগ দেওয়া এবং এলাকার হতদরিদ্রদের সরকার প্রদত্ত প্রয়োজনীয় সামগ্রী সরবরাহ করারও আহ্বান জানান তিনি। বিজ্ঞপ্তিতে এ প্রক্রিয়ায় লকডাউন পরিচালিত করলে করোনা সংক্রমণ কমে আসার ব্যাপারে আশা প্রকাশ করেন সুজন। একইসঙ্গে জীবন ও জীবিকাকে সমুন্নত রেখে সেক্টরিয়াল লকডাউনের বিষয়েও সরকারের দৃষ্টি আকর্ষণ করেন তিনি।

সোমবার (১২ এপ্রিল) সকালে নগরীর এ কে খান মোড়, অলংকার মোড়, নিউমার্কেট মোড় এবং রিয়াজউদ্দিন বাজারে করোনা নিয়ে সচেতনতা বাড়াতে গণপ্রচারণা চালান সুজন। তিনি নগরীর মোড়গুলোতে বিভিন্ন গণপরিবহনে সরকার নির্দেশিত স্বাস্থ্যবিধি না মেনে যাত্রী পরিবহন করতে দেখে চালক এবং যাত্রীদেরকে সতর্ক করেন। যাত্রীদের মাঝে মাস্ক, সাবান এবং স্যানিটাইজারও বিতরণ করেন তিনি। এরপর নগরীর অন্যতম বৃহৎ পাইকারি বাজার রিয়াজউদ্দিন বাজারের বিভিন্ন পণ্যের দামও পর্যবেক্ষণ করেন সুজন। এসময় তিনি ক্রেতাদের কাছ থেকে ন্যায্যমূল্য নেওয়ার জন্য ব্যবসায়ীদের প্রতি আহ্বান জানান।

এদিকে ৫ এপ্রিলের একটা সরকারি সিদ্ধান্ত তার প্রশাসক থাকাকালীন সময়কালের একটি দাবিকে সামনে নিয়ে আসে। সেসময় চট্টগ্রাম বন্দরের আয়ের একটি অংশ চট্টগ্রাম সিটি করপোরেশনের জন্য বরাদ্দ দেওয়ার দাবি জানিয়েছিলেন সুজন। ৫ এপ্রিল প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রীসভার ভার্চুয়াল বৈঠকে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ আইন-২০২১ এর চূড়ান্ত খসড়া অনুমোদন দেওয়া হয়। যেখানে উল্লেখ আছে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের আয়ের ১ শতাংশ অর্থ চট্টগ্রাম সিটি করপোরেশন পাবে নগরীর বিভিন্ন উন্নয়ন কর্মকাণ্ডের জন্য। যার মাধ্যমে পূরণ হয় সুজনের অনেকদিনের দাবি।

রোববার (৪ এপ্রিল) সকালে নগরীর অন্যতম প্রবেশমুখ শাহ আমানত সেতু এলাকা ও ফিশারিঘাট এলাকায় মাস্ক, সাবান ও স্যানিটাইজার বিতরণ করেন সুজন। এসময় তিনি নগরবাসীকে যেকোনো সমস্যা কিংবা অসুবিধায় নাগরিক উদ্যোগের সঙ্গে যোগাযোগ করার অনুরোধ জানান। তিনি নগরবাসীর সমস্যা সমাধানে প্রয়োজনে আইনশৃঙ্খলা বাহিনী এবং প্রশাসনের সহায়তা নিয়ে সবসময় মানুষের পাশে থাকার প্রতিশ্রুতি দেন। তিনি যেকোনো প্রয়োজনে ০১৭১৩-১১০৮৪৬ অথবা ০১৭৭২-৫০০৭০০ নম্বরে যোগাযোগ করার জন্য সবার প্রতি অনুরোধ জানান।

এভাবেই নগর পর্যায়ে শীর্ষ রাজনৈতিক নেতা হওয়া সত্ত্বেও খোরশেদ আলম সুজন সাধারণ মানুষের দৃষ্টিকোণ থেকে তাদের সমস্যাগুলোর কথা সবার সামনে তুলে ধরার চেষ্টা করছেন। খুঁজছেন সমাধান।

আরও পড়ুন:

গণপরিবহন শ্রমিকদের প্রতি মানবতার হাত বাড়িয়ে দিন : সুজন

বিশেষ ফ্লাইটে বাড়তি ভাড়া বন্ধের দাবি সুজনের

csonglap,net

আরও পড়ুন

দেশে করোনা : একনজরে গুরুত্বপূর্ণ সব পরিসংখ্যান

newsdesk

অতিরিক্ত লবণ : উচ্চ রক্তচাপের ঝুঁকি

newsdesk

ছেলের মামলা তদন্তে পুলিশ, বাবার বিরুদ্ধে মামলা দুদকের

newsdesk