Chattogram Songlap
করোনা নিয়ে যে সব তথ্য শুধুই গুজব

করোনা নিয়ে যে সব তথ্য শুধুই গুজব

চট্টগ্রাম সংলাপ ডেস্ক: সম্প্রতি করোনা নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়েছে নানা রকম গুজব এবং ভুল ধারণা। কিন্তু সেগুলো কতটা সত্যি যাচাই করেন কি? তেমন কিছু প্রচলিত ভ্রান্ত ধারণার কথা উঠে এসেছে ভারতের আনন্দবাজার পত্রিকার প্রতিবেদনে।

ভুল তথ্য-১: কম বয়সীদের মধ্যে করোনার প্রভাব খুব গুরুতর হয় না

প্রকৃতঅর্থে এই ধারণাটি ভুল। শুধু বয়স্কদের এই রোগ চেপে বসছে এবং তারা গুরুতর অসুস্থ হয়ে পড়ছেন, এমন নয়। যে কোনও বয়সের মানুষের এই রোগের প্রভাব মারাত্মক হতে পারে। বিশেষ করে রূপ পরিবর্তিত ভাইরাস ছোটদের মধ্যেও ছড়িয়ে পড়ছে। কম বয়সীদের মধ্যেও যথেষ্ট প্রভাব ফেলছে। হাসপাতালে নিয়ে যেতে হচ্ছে, এমনকি কিছু ক্ষেত্রে মৃত্যুও হয়েছে।

ভুল তথ্য-২: নিউমোনিয়ার প্রতিষেধক নেওয়া থাকলে কোভিড আক্রান্ত হবেন না

কোভিডের এক অন্যতম উপসর্গ শ্বাসকষ্ট। নিউমোনিয়ারও তাই। কিন্তু তার মানে এই নয় যে, নিউমোনিয়ার প্রতিষেধক করোনাও আটকাবে। এমনকি, আপনি যদি ভাবেন সদ্য নিউমোনিয়া সেরে উঠেছেন, তাই করোনা হওয়ার কোনও সম্ভাবনা নেই, সেটাও ভুল।

ভুল তথ্য-৩: শ্বাস রোধ করে থাকতে পারছেন মানেই করোনা হয়নি!

বাড়িতেই নিজেই কোভিড পরীক্ষা করা যায়, এই ধারণাটাই ভুল। অনেকেই মনে করছেন, যদি ১০ সেকেন্ড শ্বাস রোধ করে রাখতে পারেন, তা হলে করোনা হয়নি। এমন কোনও তথ্য ভুলেও বিশ্বাস করবেন না। আর মনে রাখবেন, এই রোগের উপসর্গ অনেক। তার প্রত্যেকটা আপনার না-ই থাকতে পারে।

ভুল তথ্য-৪: মশার কামড়ে করোনাও ছড়াচ্ছে!

মশার কামড়ে আপনার ডেঙ্গু, ম্যালেরিয়ার মতো রোগ হতে পারে। কিন্তু করোনা হওয়ার সম্ভাবনা নেই। মূলত সংক্রমিত মানুষের সংস্পর্শে এলেই করোনা ছড়াচ্ছে।

আরও পড়ুন: করোনা : চট্টগ্রামে ৫০০ ছাড়াল মৃত্যু

csonglap,net

আরও পড়ুন

বৈরাগ ইউনিয়নে প্রধানমন্ত্রীর ঈদ উপহার পেল ৫০০ পরিবার

newsdesk

শান্ত যেখানে বিশ্বে শীর্ষে

newsdesk

কত আয় করেন অক্ষয়?

newsdesk