Chattogram Songlap
ঈদের জামাত মসজিদে, কোলাকুলি করবেন না : ধর্ম মন্ত্রণালয়

ঈদের জামাত মসজিদে, কোলাকুলি করবেন না : ধর্ম মন্ত্রণালয়

চট্টগ্রাম সংলাপ ডেস্ক: ঈদগাহ বা খোলা জায়গার পরিবর্তে আসন্ন পবিত্র ঈদুল ফিতরের নামাজ মসজিদে আদায়ের অনুরোধ করেছে ধর্ম মন্ত্রণালয়।

সোমবার (২৬ এপ্রিল) এক আদেশে এই অনুরোধ করা হয়।

এতে বলা হয়, বর্তমানে দেশে করোনাভাইরাসের সংক্রমণ পরিস্থিতির কারণে মুসল্লিদের জীবনের ঝুঁকি বিবেচনায় এ বছর ঈদের নামাজের জামাত নিকটস্থ মসজিদে আদায় করার অনুরোধ করা হলো। প্রয়োজনে একই মসজিদে একাধিক জামাতের আয়োজন করা যাবে।

এতে আরও বলা হয়, ঈদের নামাজের জামাতের সময় মসজিদে কার্পেট বিছানো যাবে না। মুসল্লিদের নিজ দায়িত্বে জায়নামাজ নিয়ে আসতে পারবেন। এ ছাড়া মসজিদে অজুর স্থানে সাবান বা হ্যান্ড স্যানিটাইজার রাখতে হবে।

মসজিদের প্রবেশদ্বারে হ্যান্ড স্যানিটাইজার/হাত ধোয়ার ব্যবস্থাসহ সাবান-পানি রাখতে হবে। প্রত্যেককে নিজ নিজ বাসা থেকে অজু করে মসজিদে আসতে হবে এবং অজু করার সময় কমপক্ষে ২০ সেকেন্ড সময় নিয়ে সাবান দিয়ে হাত ধুয়ে নিতে হবে।

ঈদের নামাজের জামাতে আসা মুসল্লিকে অবশ্যই মাস্ক পরে মসজিদে আসতে হবে। মসজিদে সংরক্ষিত জায়নামাজ ও টুপি ব্যবহার করা যাবে না। আর ঈদের নামাজ আদায়ের সময় কাতারে দাঁড়ানোর ক্ষেত্রে অবশ্যই সামাজিক দূরত্ব ও স্বাস্থ্যবিধি অনুসরণ করতে হবে।

শিশু, বয়োবৃদ্ধ, যেকোনো অসুস্থ ব্যক্তি এবং অসুস্থদের সেবায় নিয়োজিত ব্যক্তি ঈদের নামাজের জামাতে অংশগ্রহণ করতে পারবেন না। জামাত শেষে কোলাকুলি এবং পরস্পর হাত মেলানো পরিহার করারও অনুরোধ জানানো হয়।

 

csonglap,net

আরও পড়ুন

চট্টগ্রামে লাফিয়ে কমলো নমুনা পরীক্ষা, কমেছে শনাক্তও

newsdesk

সেবার মানসিকতা নিয়ে কাজ করতে সদাপ্রস্তুত আওয়ামী লীগ : নাছির

newsdesk

চট্টগ্রামে নমুনা পরীক্ষা কমে ৬৮৪, তাতেই শতাধিক শনাক্ত

newsdesk