Chattogram Songlap
করোনায় সরবরাহ কমেছে, তাই বেড়েছে চালের দাম: অর্থমন্ত্রী

করোনায় সরবরাহ কমেছে, তাই বেড়েছে চালের দাম: অর্থমন্ত্রী

চট্টগ্রাম সংলাপ ডেস্ক:

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, করোনাভাইরাস মহামারির কারণে কৃষিকাজ ব্যাহত হওয়ায় চালের সরবরাহ কমে গেছে। ফলে বাজারে চালের দাম বেড়েছে।

বৃহস্পতিবার (১৫ এপ্রিল) দুপুরে ভার্চুয়ালি প্রাক-বাজেট আলোচনা শেষে সংবাদ সম্মেলনে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা জানান।

অর্থমন্ত্রী বলেন, আমরা দাবি করি খাদ্যশস্যে স্বাবলম্বী। খাদ্যশস্যে আমরা স্বাবলম্বী হতে পারি সেই বছর যে বছর আমাদের প্রকৃতি স্বাভাবিক থাকে। যদি প্রাকৃতিক কোনো দুর্যোগ আসে, সেটা আমরা মেইনটেইন করতে পারি না। আমাদের এখানে যে পরিমাণ জমি, দক্ষতা ও সক্ষমতা আছে তা যথাযথ কাজে লাগাতে পারলে আমরা সফল সেই বছর। কিন্তু আমরা দেখেছি গত বছরও আমাদের অনেক বোরো নষ্ট হয়েছে। তখন যে সমস্ত কৃষক ক্ষতিগ্রস্ত হয়েছে তাদের জন্য একটি প্যাকেজ নেওয়া হচ্ছে। এখন সেভাবেই কাজটি করা হচ্ছে।

মন্ত্রী বলেন, আমাদের পার্শ্ববর্তী দেশ ভারতও কৃষিতে সফল হতে পারেনি। এছাড়া আমাদের সঙ্গে যাদের যোগাযোগ আছে থাইল্যান্ডসহ সবাই কৃষিতে ঘাটতিতে রয়েছে। করোনাভাইরাস শুধু আমাদের দেশে নয়, সারা বিশ্বকেই ক্ষতিগ্রস্ত করেছে। বরং আমাদের থেকে অন্যান্য দেশ বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে। এ কারণে কৃষকরা কৃষি কাজ করতে পারেনি। স্বভাবতই যখন স্বাভাবিক জীবনযাত্রা ব্যাহত হয় তখন কৃষিকাজ ব্যাহত হয়েছে। আর কৃষি ব্যাহত হওয়ার কারণেই সরবরাহ কমে গেছে। এ কারণেই চালের দাম বেশি।

csonglap,net

আরও পড়ুন

‘স্মৃতিতে অম্লান’ – স্কোয়াড্রন লিডার এম আফাযুর রহমান

msdzeroo

২৪ ঘণ্টায় ১০১ জনসহ দেশে ১১ হাজার ছাড়াল মৃত্যু

newsdesk

চট্টগ্রামে করোনা শনাক্ত : এবার একদিনের ব্যবধানে বাড়ল আড়াইগুণ

newsdesk
error: Content is protected !!