Chattogram Songlap
কাপড়ের মাস্ক পরতে মানতে হবে যত নিয়ম

কাপড়ের মাস্ক পরতে মানতে হবে যত নিয়ম

  • চট্টগ্রাম সংলাপ ডেস্ক

কাপড়ের মাস্ক নিয়ে বিশেষজ্ঞদের মধ্যে শুরুতে বিভক্তি ছিল। কিন্তু এখন স্বাস্থ্য বিশেষজ্ঞরা করোনাকালীন সময়ে এ ধরনের মাস্ক ব্যবহারে সবুজ সংকেত দিয়েছেন। তবে এক্ষেত্রে কিছু নিয়ম ঠিক করে দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা

প্রথমত মাস্ক ব্যবহারের আগে সাবান দিয়ে হাত ধুয়ে নিতে হবে। মাস্ক ব্যবহারের আগে দেখে নিতে হবে তা পরার উপযোগী কি-না। ময়লা হয়ে থাকলে বা ছেঁড়া হয়ে থাকলে ব্যবহার না করে নতুন মাস্ক নিতে হবে। মাস্ক এমনভাবে লাগাতে হবে যেন তা মুখ, নাক ও চোয়াল ঢেকে রাখে। এমনভাবে লাগাতে হবে যাতে ফিট হয় ও পাশে কোনো গ্যাপ না থাকে।

মাস্ক ফিতায় হাত দিয়ে লাগাতে হবে, সামনের অংশে যেন হাত না লাগে। ব্যবহারের মাঝে ময়লা লাগলে বা নোংরা হয়ে গেলে কাপড়ের মাস্কটি বদলানো উচিত। মাস্ক খোলার আগে সাবান দিয়ে হাত ধুয়ে নিন। সাবান পানি পাওয়া না গেলে হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার করতে হবে। সাবান পানি দিয়ে ধোয়ার সময়কাল ৪০-৬০ সেকেন্ড এবং হ্যান্ড স্যানিটাইজারের বেলায় তা ২০-৩০ সেকেন্ড।

মাস্ক খোলার সময় পেছনের ফিতায় হাত দিয়ে এবং সামনের অংশে হাত না লাগিয়ে খুলতে হবে। মাস্ক খোলার পর এর বাইরের মুখ থেকে দূরে রাখুন, কারণ বাইরের অংশে ভাইরাস লেগে থাকতে পারে। হাত দিয়ে মাস্ক খুলে আবার সাবান দিয়ে হাত ধুবেন। কাপড়ের মাস্ক সাবান-ডিটারজেন্ট ও গরম পানি দিয়ে অন্তত দিনে একবার ধুতে হবে। খেয়াল রাখতে হবে আপনি যে মাস্কটি পরছেন সেটি যেন অন্যদের সাথে অদলবদল না হয়।

মাস্ক ব্যবহারের পাশাপাশি শারীরিক দূরত্ব মেনে চলার বিষয়টিও মাথায় রাখা উচিত। পাশাপাশি সাবান দিয়ে বারবার নিয়মমাফিক হাত ধোয়া ও মুখমণ্ডলে হাত দিয়ে স্পর্শ না করার বিষয়টিও ভুলে গেলে চলবে না। বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, কাপড়ের মাস্কটি তিনস্তর বিশিষ্ট হওয়া উচিত। বাইরের স্তর পানি প্রতিরোধী, মাঝের স্তর ফিল্টারের কাজ করবে, ভেতরের স্তর হতে হবে পানিশোষী।

মেডিকেল মাস্ক বা সার্জিক্যাল মাস্ক, চিকিৎসক ও অন্যান্য চিকিৎসাকর্মী, কোভিড রোগী ও তাদের পরিচর্যাকারীরা পরবেন। বাকিদের জন্য কাপড়ের মাস্কই যথেষ্ট।

আরও পড়ুন: 

বাইরে থেকে ঘরে ফিরে যা করা জরুরি

টয়লেট ফ্লাশে হাওয়ায় ছড়াতে পারে করোনা : চীনা বিশেষজ্ঞ

করোনায় আক্রান্ত মনে হলে কী করবেন, কোথায় যাবেন?

csonglap,net

আরও পড়ুন

ঘরে তৈরি হ্যান্ড স্যানিটাইজার কতটা কাজে আসে?

newsdesk

তবু চোখজুড়ানো কর্ণফুলী

newsdesk

একসঙ্গে দেশ ছাড়লেন ‘বসুন্ধরার ঘরের’ ৮ জন!

newsdesk
error: Content is protected !!