Chattogram Songlap
মাস্ক ব্যবহারে যত সতর্কতা

মাস্ক ব্যবহারে যত সতর্কতা

সংলাপ ডেস্ক: করোনাভাইরাস সংক্রমণের ঝুঁকি কমাতে মাস্ক ব্যবহারের কথা বার বার বলছেন বিশেষজ্ঞরা। বিশ্ব স্বাস্থ্য সংস্থাও (হু) এ বিষয়ে বিশেষ গুরুত্বারোপ করেছে। তবে মাস্ক ব্যবহারের ক্ষেত্রে কিছু সতর্কতা মেনে চলা জরুরি।

মাস্ক লাগানোর আগে হ্যান্ড স্যানিটাইজার বা সাবান এবং পানি দিয়ে হাত পরিষ্কার করুন। মাস্কটি ভালভাবে দেখে নিন যাতে ছেঁড়া বা ফাটা না থাকে। মাস্কের উপরের দিকটি ঠিক করে দেখে নিন (যেখানে ধাতুর স্ট্রিপটি রয়েছে)। পরার সময় মাস্কের রঙিন দিকটি বাইরের দিকে থাকবে। মাস্কটি আপনার মুখের ওপর রাখুন। ধাতুর স্ট্রিপটি বা মাস্কের শক্ত দিক আঙ্গুল দিয়ে নাকের ওপর চেপে লাগান যাতে মাস্কটি ভালোভাবে নাকের আকার ধারণ করে।

মাস্কটি নীচের দিকে টানুন যাতে এটি আপনার মুখ এবং থুতনি ঢেকে রাখে। ব্যবহারের পরে, মাস্কটি খুলে ফেলুন- কানের পিছন থেকে ইলাস্টিক লুপগুলি সাবধানে খুলে ফেলুন, যাতে সামনের সম্ভাব্য দূষিত দিকগুলি না ছোঁয়া হয় এবং নিজের মুখ ও জামাকাপড় থেকে দূরে রাখা হয়।

ব্যবহারের পরে অবিলম্বে একটি বন্ধ বিনে মাস্কটি ফেলে দেওয়া উচিত। মাস্ক ছোঁয়া বা খোলার পর হাত ভালোভাবে পরিষ্কার করুন- সাবান ও পানি দিয়ে নিজের হাত ধোবেন অথবা হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার করুন।

এ বিষয়ে একটি কথা বলে রাখা জরুরি। মেডিকেল মাস্ক স্বাস্থ্যকর্মী, যিনি রোগীর যত্ন নিচ্ছেন এবং জ্বর, কাশি ও শ্বাসকষ্টের লক্ষণ যাদের আছে, মূলত তাদেরই ব্যবহার করা উচিত।

csonglap,net

আরও পড়ুন

করোনা : বিদায় আহমদ মমতাজ, একনজরে জীবন ও অর্জন

newsdesk

যে কারণে আরও ৭ দিন লকডাউন

newsdesk

বিচারপ্রার্থীদের নিয়মভাঙার বিচার করবে কে?

newsdesk