Chattogram Songlap
ঘরে তৈরি হ্যান্ড স্যানিটাইজার কতটা কাজে আসে?

ঘরে তৈরি হ্যান্ড স্যানিটাইজার কতটা কাজে আসে?

স্বাস্থ্য ডেস্ক: হ্যান্ড স্যানিটাইজার বানানোর প্রক্রিয়া সাধারণভাবে খুব সহজ মনে হতে পারে। তবে এর মিশ্রণের তারতম্যে হতে পারে মানের ঘাটতি। আর তাতে জীবাণু ধ্বংস করার ক্ষমতা যাবে কমে। এতে লাভের বদলে উল্টো ক্ষতি হয়ে যেতে পারে।

নিউইয়র্ক টাইমসের এক প্রতিবেদনে বলা হয়, ঘরে বসে হ্যান্ড স্যানিটাইজার বানানোর সময় প্রয়োজনীয় মাত্রায় অ্যালকোহল ব্যবহারে ভুল হতে পারে। এমনকি উপাদানগুলো মেশানোর সময় তাতে দূষণও ঘটতে পারে।

যুক্তরাষ্ট্রের স্যানোভা ডারমাটোলজির প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. টেড লেইন বলেন, এ ধরনের রাসায়নিক উৎপাদনের যে পরিশুদ্ধ ব্যবস্থা দরকার, বাসাবাড়িতে তা থাকে না। নিজে নিজে বানাতে গেলে অ্যালকোহলের অনুপাত ভুল হওয়ার আশঙ্কা থেকে যায়। তাছাড়া যেসব সরঞ্জাম ব্যবহার করে এই মিশ্রণ নাড়া হবে সেসব পরিশুদ্ধ করা নাও থাকতে পারে; তাতে ওই স্যানিটাইজারেই হয়ত ব্যাকটেরিয়া, ছত্রাক ও ভাইরাস মিশে যাবে।

তিনি বলেন, অনেকেই সুগন্ধি ও তেল ও আরো কিছু মেশাচ্ছেন; এসব ত্বকের জন্য সমস্যা তৈরি করতে পারে, কারও কারও অ্যালার্জির সমস্যাও দেখা দিতে পারে। তবে সবচেয়ে বড় বিষয় হল, বাণিজ্যিকভাবে উৎপাদিত হোক, অথবা ঘরে, জীবাণু ধ্বংস করতে সাবান-পানির চেয়ে হ্যান্ড স্যানিটাইজার কখনোই বেশি কার্যকর নয়।

তিনি আরও বলেন, আমি তো বলব সাবান আর পানি দিয়েই হাত ধুতে, তারপর ত্বকে কোনো ক্রিম-লোশন মেখে নিতে।

জানা যায়, অনেকেই ৯১ শতাংশ রাবিং অ্যালকোহল আর অ্যালোভেরা জেলের মিশ্রণে স্যানিটাইজার বানানোর পরামর্শ দিচ্ছেন ফেসবুকে। এ দুইয়ের মিশ্রণের পর অ্যালকোহলের পরিমাণ ঠেকছে ৬০ দশমিক ৬ শতাংশে। আর এই পরিমাণ বিশ্ব স্বাস্থ্য সংস্থার ন্যূনতম ৬০ শতাংশ অ্যালকোহল ব্যবহারের নির্দেশনা থেকে খুব সামান্যই বেশি।

যদি ৭০ শতাংশ আইসো প্রোপাইল অ্যালকোহল দিয়ে হ্যান্ড স্যানিটাইজার বানানো হয়, তবে বাকি উপকরণ মেশানোর পর এর পরিমাণ দাঁড়ায় ৪৭ শতাংশ; এই পরিমাণ অ্যালকোহলের জীবাণু ধ্বংস করার ক্ষমতা থাকবে না।

এদিকে যুক্তরাষ্ট্রের সেন্টার ফর ডিজিজেস কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশনের (সিডিসি) ওয়েবসাইটেও সাবান-পানিতে হাত ধোয়ার নির্দেশনাই দেওয়া হয়েছে। সংস্থাটি বলছে, অ্যালকোহল দিয়ে তৈরি স্যানিটাইজার হাতে থাকা অনেক ধরনের অণুজীব দ্রুত ধ্বংস করতে পারলেও সব ধরনের জীবাণু মেরে ফেলার ক্ষমতা এর নেই।

csonglap,net

আরও পড়ুন

আনোয়ারায় কৃষকের ধান কেটে দিলো যুবলীগ

newsdesk

চট্টগ্রামে নমুনা পরীক্ষা কমে ৬৮৪, তাতেই শতাধিক শনাক্ত

newsdesk

চট্টগ্রামবাসীকে আবদুচ ছালামের ঈদ শুভেচ্ছা

newsdesk